নাইজেরিয়ায় ইদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে বাস-ট্রাকের সংঘর্ষে ভয়াবহ সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন একদল মুসল্লি। এতে অন্তত ৪০ প্রাণ হারিয়েছেন এবং ৩১ জন আহত হয়েছে। খবর বিবিসি।

সোমবার (১৬ সেপ্টেম্বর) নাইজেরিয়ার কাদুনা রাজ্যে এ ভয়াবহ সড়ক দুর্ঘটনার ঘটে। তারা সামিনাকা শহরে মিলাদুন্নবীর অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন।

জানা গেছে, যাত্রাকালে তাদের মুসল্লিদের বাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সংঘর্ষ হয়। এতে করে এই হতাহতের ঘটনা ঘটে।

 কাদুনা রাজ্যে পরিষেবা কর্মকর্তা জানান, সোমবার সকালে নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে। তবে অনুষ্ঠানের আয়োজকরা বিবিসিকে জানিয়েছে নিহতের সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে।

অনুষ্ঠানের আয়োজক আহমাদ দাইয়াবু জানান, ইদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে যোগ দিতে মুসল্লিরা কোয়ান্ডারে শহর থেকে সামিনাকা যাচ্ছিলেন। সময় বাসে ৭১ জন যাত্রী ছিল। বাস লেরে শহরে পৌঁছানোর সময় তাদের গাড়ির সঙ্গে একটি ট্রেইলার ট্রাকের সংঘর্ষ হয়। বাসটিতে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী ছিল।

প্রসঙ্গত, নাইজেরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। দেশটির ড্রাইভার এবং যাত্রী উভয়ই নিরাপত্তার ব্যাপারে উদাসীন। এই ভাবে দেশটি আইন শিথিল। এক রিপোর্টে জানা গেছে, দেশটিতে ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিক সড়ক দুর্ঘটনা ১৪৭০ জন নিহত হয়েছেন।

জেপি/নি-১৭/প


জেপি নিউজে জনপ্রিয়