ছাত্র-জনতার বিক্ষোভের মুখে পড়ে পদত্যাগ করে দেশ ছেড়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ভারতে বসে তার দেশ সম্পর্কে সাম্প্রতিক রাজনৈতিক বিবৃতিতে অবন্ধুসুলভ বলে আখ্যা দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

শেখ হাসিনাকে এক হাত নিয়ে প্রধান উপদেষ্টা বলেন, বাংলাদেশ ফেরত চাওয়ার আগ পর্যন্ত তাকে যদি ভারত রাখতে চায় তাহলে তাকে চুপ থাকতে হবে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

এ সময় ড.ইউনূস বলেন, ভারতে তার অবস্থান নিয়ে কেউ স্বাচ্ছন্দ্যবোধ করছে না। কারণ তাকে বিচারের আওতায় আনতে আমরা তাকে ফেরত চাই। তিনি ভারতে আছেন মাঝে মাঝে কথা বলছেন। এইটা সমস্যা সৃষ্টি করছে। যদি তিনি চুপ থাকতেন তাহলে আমরা তাকে ভুলে যেতাম। মানুষ তাকে ভুলে যেত। তিনি তার নিজের জগতে থাকতেন। কিন্তু তিনি ভারতে বসে কথা বলছেন বিভিন্ন নিদের্শনা দিচ্ছেন, এটা কেউ পছন্দ করছে না।

তিনি বলেন, আমরা বেশ দৃঢ়ভাবে বলছি তার চুপ থাকা উচিত। এটি আমাদের প্রতি একটি অবন্ধুসুলভ ইঙ্গিত, তাকে সেখানে আশ্রয় দেওয়া হয়েছে আর তিনি সেখান থেকেই প্রচারণা চালাচ্ছে। এমন নয় যে তিনি স্বাভাবিকভাবেই সেখানে গেছেন। গণঅভ্যুত্থানের কারণে তিনি পালিয়ে গেছেন।

তিনি আরও বলেন, শেখ হাসিনা ব্যতীত বাংলাদেশর সবাই ইসলামবাদী, ভারতকে এই ধারণা থেকে বের হয়ে আসতে হবে। বাংলাদেশ হাসিনাকে ফেরত আনবে কারণ এটাই জনগণের চাওয়া। তাকে ফিরিয়ে আনা হবে, তা না হলে বাংলাদেশের মানুষ শান্তিতে থাকবে না। তিনি যে কাজ করেছেন তাকে এনে সবার সামনে বিচার করতে হবে।

জেপি/নি-৫/প

 


জেপি নিউজে জনপ্রিয়