বিশেষজ্ঞ মতামত

২০০ কিমি বেগে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’

ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। দেশের চট্টগ্রাম, কক্সবাজার এবং মিয়ানমারের রাখাইন রাজ্যের ওপর দিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

মঙ্গলবার (৯ মে) সকালে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ তার ফেসবুকে পোস্টে এই তথ্য জানান।

image

তিনি উল্লেখ করেন, আগামী রবিবার (১৪ মে) সকাল ৬টার পর থেকে ১৫ মে সকাল ৬টার মধ্যে ঘূর্ণিঝড় ’মোখা’ ঘণ্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার বেগে অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড় হিসেবে চট্টগ্রাম, কক্সবাজার এবং মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু জেলার ওপর দিয়ে স্থলভাগে আঘাত করতে পারে।

বঙ্গোপসাগরের বিভিন্ন অংশের সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, উ-লম্ব বায়ু শিয়ারের মান,ভারত উপমহাদেশের উপর জেটষ্ট্রিমের অবস্থা ও চলার গতির তথ্য উপাত্ত এবং তার সাথে ইউরোপীয় ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত পূর্বাভাস বিশ্লেষণ করে এসব তথ্য জানান তিনি।

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলীয় এলাকাগুলো ১৫ ফুট উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি। অপরদিকে বরিশাল বিভাগের উপকূলে ৭ থেকে ১০ ফুট এবং খুলনা বিভাগের উপকূলীয় এলাকা ৫ থেকে ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে বলেও উল্লেখ করেন এই পিএইচডি গবেষক।

জেপি/নি-৯/ডেস্ক


জেপি নিউজে জনপ্রিয়