প্রশ্ন ফাঁসের সুযোগ নেই, গুজব রটালে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী 

জেপি নিউজ ২৪ ডটকম: 

এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই, কেউ গুজব রটালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

আজ রোববার (৩০ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়েছে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। এ উপলক্ষ্যে রাজধানীর বাড্ডা হাইস্কুল কেন্দ্র পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।  

রোববার সকাল সাড়ে ৯টার দিকে বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষামন্ত্রী। পরীক্ষা সংশ্লিষ্টদের কাছ থেকে পরীক্ষাকেন্দ্রের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন। এসময় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে কেন্দ্র ঘুরে দেখেন তিনি।

এবারের পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর নজরদারি চালাচ্ছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড। যদিও একাধিক ফেসবুক ও হোয়াটসঅ্যাপ গ্রুপে প্রশ্নপত্র নিয়ে গুজব ছড়ানোর অভিযোগ রয়েছে। তবে এধরণের চারটি গ্রুপের সন্ধান পাওয়া গেছেন বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। এই গ্রুপগুলোর তথ্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) দেওয়া হয়েছে। খুব দ্রুতই এসব গ্রুপ নিষ্ক্রিয় করা হবে বলেও জানান তারা। 

শিক্ষা বোর্ডের কর্মকর্তা বলেছেন, পরীক্ষা শুরু ২৫ মিনিট আগে জানা যাবে কোন সেটে পরীক্ষা হবে। প্রশ্ন সরবরাহসহ এর সঙ্গে সংশ্লিষ্ট কেউ স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। তবে কেন্দ্র সচিব ব্যতীত পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা নিশ্চিত করতে পরীক্ষাকেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশ ৩০ এপ্রিল থেকে পরীক্ষার দিনগুলোতে পরীক্ষা চলাকালে বলবৎ থাকবে।

জেপি নিউজ ২৪ ডটকম/ডেস্ক 


জেপি নিউজে জনপ্রিয়