টানা কয়েকদিনের বৃষ্টি ও ভারত থেকে আসা উজানের ঢলে বিপৎসীমা অতিক্রম করেছে তিস্তা নদীর পানি। প্লাবিত হয়েছে লালমনিরহাটে নদীর তীরবর্তী নিম্নাঞ্চলগুলো।

রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে জেলার ডালিয়া ব্যারাজ পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমার ২ সেন্টিমিটার ও কাউনিয়া পয়েন্টে ২৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এমন পরিস্থিতিতে লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রাম, হাতীবান্ধার সানিয়াজান, সিন্দুনা, ডাউয়াবাড়ি, পাটিকাপাড়া, কালীগঞ্জের ভোটমারী, তুষভান্ডার, কাকিনা, আদিতমারীর মহিষখোচা ও সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুন্ডা ইউনিয়নের নদী তীরের চরাঞ্চলের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে।

এসব এলাকায় কৃষকের ধান, মরিচসহ তলিয়ে গেছে বিভিন্ন ফসলের ক্ষেত। দেখা দিয়েছে বন্যা। এতে পানিবন্দি হয়ে পড়েছেন অন্তত ৫০ হাজার মানুষ। পানি বৃদ্ধির ফলে ইতোমধ্যে প্লাবিত হয়েছে তিস্তার বিস্তৃন চরাঞ্চল। তলিয়ে গেছে রোপা আমন ধান, মরিচ ও বাদাম ক্ষেত। ভেসে গেছে ৫ শতাধিক পুকুরে মাছ। ডুবে আছে কাঁচাপাকা রাস্তা। বাড়িতে পানি ওঠায় অনেকে গবাদি পশু নিয়ে উঁচু জায়গায় আবার কেউ বাঁধে আশ্রয় নিয়েছেন।

জেলা প্রশাসন জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে নদীর তীরবর্তী এলাকাগুলোয় পানি উঠেছে। জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের সকল প্রস্তুতি নেয়া রয়েছে। বন্যার্তদের তালিকা করা হচ্ছে। পর্যাপ্ত ত্রাণও প্রস্তুত রয়েছে।

জেপি/নি-২৯/এমএইচ


জেপি নিউজে জনপ্রিয়