যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যে আঘাত হানা ঘূর্ণিঝড় হেলেনের তাণ্ডবে অন্তত ৪৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন অসংখ্য মানুষ।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১১টার দিকে ফ্লোরিডা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় হেলেন। সেসময় তার গতিবেগ ছিল ঘন্টায় ১৪০ মাইল। খবর বিবিসির।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, ‘ক্যাটাগরি ৪’ এর এই ঝড়ের কারণে ফ্লোরিডার উপকূলীয় অঞ্চল বিগ বেন্ড ও আশপাশের এলাকার অজস্র গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং পানিতে ডুবে গেছে সব রাস্তা-ঘাট।

বিগ বেন্ডের পর জর্জিয়া, টেনেসি, উত্তর ক্যারোলাইনা ও দক্ষিণ ক্যারোলাইনার দিকে এগোতে থাকে হেলেন। এ সময় ঝড়ের গতিবেগও কমতে থাকে। শুক্রবার বিকেলের দিকে সাধারণ মৌসুমি ঝড়ে পরিণত হয় হেলেন।

হেলেনের প্রভাবে ফ্লোরিডা, জর্জিয়া, টেনেসি, উত্তর ক্যারোলাইনা এবং দক্ষিণ ক্যারোলাইনার অধিকাংশ এলাকায় প্রবল বর্ষণ, ঝড়ো হাওয়া এবং আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

হেলেনের আঘাতে ফ্লোরিডার নিহত হয়েছেন ১৩ জন। এছাড়া জর্জিয়ায় নিহত হয়েছেন ১৫ জন। নিহতদের মধ্যে দুর্যোগ মোকাবিলা বিভাগের একজন উদ্ধারকর্মীও রয়েছেন। তবে সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে দক্ষিণ ক্যারোলাইনায়। রাজ্যজুড়ে মোট ১৭ জন নিহত হওয়ার সংবাদ পাওয়া গেছে। এছাড়া উত্তর ক্যারোলাইনায় নিহত হয়েছেন আরও ২ জন।

জেপি/নি-২৮/এমএইচ


জেপি নিউজে জনপ্রিয়