নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান

ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর নতুন বাংলাদেশের সঙ্গে নতুনভাবে সম্পৃক্ত হতে বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস।

আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তিনি।

ভাষণে প্রধান উপদেষ্টা বলেন, জুলাই-আগস্টে বাংলাদেশে যে যুগান্তকারী পরিবর্তন হয়েছে, তার পরিপ্রেক্ষিতেই আমি আজ বিশ্ব সম্প্রদায়ের এ মহান সংসদে উপস্থিত হতে পেরেছি। আমাদের গণমানুষের বিশেষ করে তরুণ সমাজের অফুরান শক্তি আমাদের বিদ্যমান রাষ্ট্র কাঠামো ও প্রতিষ্ঠানগুলোর আমূল রূপান্তরে এক নতুন সম্ভাবনার তার উন্মোচন করেছে।

দেশের জনগণের মুক্তি ও গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপ পেতে বিশ্ব সম্প্রদায়কে আমাদের নতুন বাংলাদেশের সঙ্গে নতুনভাবে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান ড.ইউনূস।

একই সঙ্গে বাংলাদেশের এই গণঅভ্যুত্থান আগামী দিনগুলোতে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষের মুক্তি ও ন্যায়বিচারের পক্ষে দাঁড়াতে প্রেরণা জুগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন প্রধান উপদেষ্টা।

বাংলাদেশের বৈষম্যবিরোধী ও সরকার পতনের  আন্দোলনকে প্রধান উপদেষ্টা  'মনসুর রেভোল্যুশন' বলে আখ্যা দেন। একই সঙ্গে তার সরকারের গৃহীত সংস্কার কার্যক্রম ও লক্ষ্য সম্পর্কে ও ধারণা দেন তিনি।

ড. ইউনূস বলেন,  আমাদের দেশের মানুষ মুক্তভাবে কথা বলবে ভয়-ভীতি ছাড়া সমাবেশ করবে তাদের পছন্দের ব্যক্তিকে ভোট দেবে, এটাই আমাদের লক্ষ্য।

ফিলিস্তিন যুদ্ধ ও ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রধান উপদেষ্টা বলেন, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধ হচ্ছে উল্লেখ করে সম্পূর্ণ যুদ্ধ বিরোধী আহ্বান জানান তিনি।

এছাড়া রোহিঙ্গা শংকর জলবায়ু পরিবর্তন অভিবাসন কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা নিয়েও কথা বলেন ড. ইউনূস।

জেপি/নি-২৭/প


জেপি নিউজে জনপ্রিয়