প্রত্যাহার হচ্ছে সাইবার আইনের মামলা, মুক্তি পাচ্ছেন গ্রেপ্তারকৃতরা 

সাইবার আইনের ‘স্পিচ অফেন্স’ সম্পর্কিত মামলা গুলো শিগগিরই প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (৩০ সেপ্টেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

মামলাগুলো প্রত্যাহার হলে এসব মামলায় কেউ গ্রেপ্তার থাকলে তিনি আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাৎক্ষণিকভাবে মুক্তি পাবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমান সরকার ‘স্পিচ অফেনস্’ সংক্রান্ত মামলাগুলো দ্রুত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। স্পিচ অফেনস্ সম্পর্কিত ১৩৪০টি মামলার মধ্যে বিচারাধীন ৮৭৯টি মামলা আইন মন্ত্রণালয়ের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে দ্রুত প্রত্যাহার করা হবে। একই সাথে তদন্তাধীন ৪৬১টি মামলা চূড়ান্ত রিপোর্ট দাখিলের মাধ্যমে দ্রুত নিষ্পত্তির জন্য তদন্তকারী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হবে। এছাড়া এসব মামলায় কেউ গ্রেপ্তার হয়ে থাকলে এই প্রক্রিয়ার মাধ্যমে তিনি তাৎক্ষণিকভাবে মুক্তি পাবেন।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এবং সাইবার নিরাপত্তা আইন-২০২৩ এর অধীনে চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত দেশের ৮টি সাইবার ট্রাইব্যুনালে মোট ৫৮১৮টি মামলা চলমান রয়েছে।

এসব মামলার মধ্যে, ডিজিটাল মাধ্যমে মুক্তমত প্রকাশের কারণে দায়ের হওয়া মামলাগুলোকে ‘স্পিচ অফেনস্’ বলা হয়। এছাড়া কম্পিউটার হ্যাকিং বা অন্য কোনো ডিজিটাল ডিভাইসের মাধ্যমে জালিয়াতিকে ‘কম্পিউটার অফেনস্’ হিসেবে চিহ্নিত করা হয়। বর্তমানে মোট ১৩৪০টি ‘স্পিচ অফেনস্’ সম্পর্কিত মামলা চলমান রয়েছে।

জেপি/নি-৩০/এমএইচ


জেপি নিউজে জনপ্রিয়