শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়ে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) নেতা ও বামপন্থী রাজনীতিক অনুরা কুমারা দিশানায়েকে।

রোববার দেশটির নির্বাচন কমিশন নতুন প্রেসিডেন্ট হিসেবে তার নাম ঘোষণা করেন।

নির্বাচন কমিশন জানিয়েছে, সোমবার সকালে কলম্বোতে ঔপনিবেশিক যুগের রাষ্ট্রপতি সচিবালয়ে ৫৫ বছর বয়সী দিশানায়েকে শপথ নেবেন।

গণমাধ্যমগুলো বলছে, নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন কমিশন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় দফায় দুই শীর্ষ প্রার্থীর দ্বিতীয় ও তৃতীয় পছন্দ ভোট গণনা করে।

প্রথম গণনায় দিশানায়েকে ৫,৬৩৪,৯১৫ ভোট এবং দ্বিতীয় গণনায় ১০৫,২৬৪ ভোট পেয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধী সামাগি জনা বালাওয়েগার প্রার্থী সজিথ প্রেমাদাসা প্রথম গণনায় পেয়েছেন ৪,৩৬৩,০৩৫ ভোট এবং দ্বিতীয় গণনায় ১৬৭,৮৬৭ ভোট। এছাড়া বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মোট ২,২৯৯,৭৬৭ ভোট পেয়ে প্রতিযোগিতায় তৃতীয় হয়েছেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, অনূঢ়া কুমারা দিশানায়েকে ৪২ দশমিক ৩১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী দল সামাগি জন বালাওয়াগার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট।

এর মধ্য দিয়ে শ্রীলঙ্কায় রাজাপক্ষে পরিবারের টানা দেড় দশকের বেশি সময়ের একক আধিপত্যের অবসান ঘটল। গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালানোর দুই বছরের বেশি সময় পর নির্বাচিত প্রেসিডেন্ট পেল শ্রীলঙ্কা।

জেপি/নি-২৩/এমএইচ


জেপি নিউজে জনপ্রিয়