ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশর বর্তমান পরিস্থিতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনা করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্রি।

তিনি জানান, মোদী-বাইডেনেরে মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক বাংলাদেশ সম্পর্কিত বিষয়ে আলোচনা হয়েছে। গত মাসেও বাংলাদেশ ইস্যু নিয়ে বাইডেনের সঙ্গে ফোন আলাপ করেছিলেন ভাতের প্রধানমন্ত্রী।

কোয়াড বৈঠকে অংশ নিতে ৩ দিনের সফরে যুক্তরাষ্ট্রে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াডে ভারত ছাড়াও রয়েছে আরও চার দেশ সে দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়। বছর কোয়াডের চতুর্থ বৈঠক আয়োজন করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে ৩ দিনের সফরে যাওয়ার আগে মোদী বলেছিলেন, প্রেসিডেন্ট বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিস ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার-এর সঙ্গে দেখা করতে যাচ্ছি। ইন্দো প্রশান্ত মহাসগরীয় অঞ্চলে শান্তি, সংহতি ও অগ্রাধিকার কথা চিন্তা করে এমন চার সমদর্শী দেশের সংগঠন কোয়াড গঠিত হয়েছে।

নরেন্দ্র মোদী আরও বলেন, বাইডেনের সঙ্গে আমার বৈঠকে যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আমি আশা করছি।

জেপি/নি-২২/প


জেপি নিউজে জনপ্রিয়