পানি নিয়ে ভারতের সাথে নিরব থাকার সময় শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

রোববার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে ফেনীর পরশুরামের নিজ এলাকায় বল্লামুখা বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

উপদেষ্টা বলেন, নীরব থাকার সময় শেষ হয়ে গেছে। সরকারি পর্যায়েও যদি নিরবতা বা নিষ্ক্রিয়তা থাকে, সেদিনও শেষ হয়ে গেছে। একটি কথা মাথায় রাখতে হবে নদীর পানি কেবলমাত্র রাজনীতি না, এটি কূটনীতি সেই সঙ্গে অর্থনীতিও।

সৈয়দা রিজওয়ানা হাসান আরও বলেন, ভারতের সঙ্গে শুধুমাত্র এ নদী কেন্দ্রিক সমস্যা এমন নয়, প্রায় সবগুলো নদী নিয়েই সমস্যা। আমাদের ৫৪ বা ৫৭টি অভিন্ন নদী রয়েছে। কিন্তু আমরা এখনো চুক্তি স্বাক্ষর করতে পারিনি।

তিনি বলেন, বন্যায় অভ্যস্ত না হওয়ার কারণে আপনাদের কাছে এটি অস্বাভাবিক মনে হচ্ছে। কিন্তু তিস্তা পাড়ের মানুষের এমন বন্যায় প্রতিবছর দুঃখ করতে হয়। এটি এভাবে চলতে পারে না।

পানিসম্পদ উপদেষ্টা আরও বলেন, এর আগে তিস্তা চুক্তির খসড়া হয়ে যাওয়ার পরেও তারা (ভারত) স্বাক্ষর করেনি। কিন্তু আমরা এখন আমাদের মানুষের দাবিগুলোকে তাদের ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে উপস্থাপন করতে পারি। তিস্তা নদী নিয়ে কি হচ্ছে সেই ব্যাপারে এতদিন আন্তর্জাতিক সম্প্রদায় জানতেন না। তারা শুধু জানত বাংলাদেশে কেবল একটি বন্যা হয়েছে। এ বিষয়গুলো উজানের দেশের পাশাপাশি এখন আন্তর্জাতিক সম্প্রদায়কেও বলতে হবে। 

এ সময় সেখানে উপস্থিত ছিলেন পানি সম্পদ সচিব নাজমুল আহসান, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, বিজিবির ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোশারফ হোসেনসহ সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা।

জেপি/নি-২২/এমএইচ


জেপি নিউজে জনপ্রিয়