অবশেষে শেষ হলো অপেক্ষার পালা। অনেক দিনের প্রতীক্ষার পর উন্মোচন হলো আইফোন ১৬ সিরিজ। গতকাল সোমবার অ্যাপেল কুপারটিনো পার্কে আয়োজিত ‘ইটস গ্লোটাইম’ ইভেন্টে এটি উন্মোচিত হয়।

অ্যাপেলের অন্যান্য সিরিজের মতো এই সিরিজেও থাকছে ৪টি মডেল:- আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো, আইফোন ১৬ প্রো ম্যাক্স।

আইফোন ১৬ ও আইফোন ১৬ প্লাসে থাকছে থাকছে বায়োনিক এ ১৬ চিপ। অন্যদিকে আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্সে থাকছে এ ১৮ প্রো চিপ। তবে এই সিরিজের সব চেয়ে বড় আকর্ষণ হলো আপেল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।

এছাড়া ১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্স সিরিজে অ্যাপলের এখন পর্যন্ত সবচেয়ে বড় পর্দার আইফোন আনছে। এই সিরিজের প্রো ডিসপ্লে আকার হবে ৬.৩ ইঞ্চি আর প্রো ম্যাক্স ৬.৯ ইঞ্চি। ১৬ প্রো ম্যাক্সে ব্যাটারির ক্ষমতাও বাড়ানো হয়েছে।

ক্যামেরা ফিচারেও আছে নতুন চমক। এই সিরিজের চারটি মডেলেই থাকছে ক্যাপচার' বাটন, যেটির সাহায্যে ফোনের লক না খুলেই খুব সহজে ফোনের ক্যামেরা দিয়ে ছবি তোলা যাবে।

আইফোন ১৬ ও ১৬ প্লাস পাওয়া যাবে কালো, গোলাপি, টিল, আল্ট্রামেরিন এবং সাদা রংয়ে। এই মডেলটির প্রি অর্ডার নেওয়া শুরু হবে ১৩ সেপ্টেম্বর থেকে। আর ভারতে অ্যাপল অনলাইন স্টোরে পাওয়া যাবে ২০ সেপ্টেম্বর থেকে।

১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্স পাওয়া যাবে ব্ল্যাক টাইটেনিয়াম, ডেজার্ট টাইটেনিয়াম, ন্যাচারল টাইটেনিয়াম এবং হোয়াইট টাইটেনিয়াম রংয়ে।

আইফোন ১৬ ও ১৬ প্লাস দাম পড়বে ৭৯৯ ও ৮৯৯ ডলার । অন্যদিকে প্রো এবং প্রো ম্যাক্সের মূল্য যথাক্রমে ৯৯৯ থেকে ১১৯৯ ডলার।

জেপি/নি-১০/প


জেপি নিউজে জনপ্রিয়