বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে বিভিন্ন মিথ্যা মামলায় আটকসহ সব বন্দীদের মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

রাষ্ট্রপতি তার ভাষণে বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কোটা সংস্কার আন্দোলনের সময় আটকসহ সব মিথ্যা মামলায় আটক ব্যক্তিদের মুক্তি দেওয়া হবে। সেই সাথে আন্দোলনে নিহতের পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, সর্বসম্মতিক্রমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের রাজনৈতিক পরিস্থিতি শান্ত করতে এবং জনগণের উত্তেজনা ও বিশৃঙ্খলা বন্ধ করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি। জনগণের জান মাল রক্ষা সশস্ত্র বাহিনীর প্রতি কঠোর নির্দেশ প্রদান করছি।

রাষ্ট্রপতি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং সংখ্যালঘু সম্প্রদায় ও সরকারি সম্পত্তির রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। দেশের অর্থনীতি প্রশাসন ও শিল্প কারখানা চালু রাখার লক্ষ্যে সকলের কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাই।

এছাড়া ছাত্র নেতৃবৃন্দ শিক্ষকদের সাথে আলোচনা করে অতি শীঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে রাষ্ট্র জানান রাষ্ট্রপতি । এছাড়া যারা হত্যা ও সংসদের সাথে জড়িত নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তাদের আইনের আওতায় আনা হবে। বাংলাদেশের সংবিধান অনুযায়ী অনতিবিলম্বে বর্তমান সংসদ বিলুপ্ত করা হবে দেশের সকল অফিস আদালত আগামীকাল (অর্থাৎ মঙ্গলবার) থেকেই স্বাভাবিকভাবে চলবে।

জেপি/নি-৫/প

 


জেপি নিউজে জনপ্রিয়