জেপি নিউজ ২৪ ডটকমঃ

১২ বছর আগে স্থগিত করা সিরিয়ার সদস্য পদ ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আরব লিগ। আরব লিগের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সংস্থাটিতে সিরিয়ার প্রত্যাবর্তনের বিষয়ে সম্মত হয়েছেন। ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর থেকে এই তথ্য জানা গেছে।

রোববার (৭ মে) মিশরের রাজধানী কায়রোতে আরব লিগের সদর দফতরে মন্ত্রীরা সিরিয়ার ফিরে আসার পক্ষে ভোট দেন। ১৯ মে সৌদি আরবে আরবে লিগের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার আগেই সিরিয়াকে এই সংস্থায় ফেরানোর জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত সপ্তাহে জর্ডানের রাজধানী আম্মানে সিরিয়ার আরব লিগে প্রত্যাবর্তনের বিষয়ে মিশর, ইরাক, সৌদি আরব এবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকের পর কায়রোতে রোববারের ভোটটি অনুষ্ঠিত হয় যেখানে সিরিয়ার সদস্যপদ ফিরিয়ে দেওয়ার ব্যাপারে সংস্থাটির সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ভোট দেন।

এদিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ চাইলে এই মাসের শেষের দিকে আরব লিগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারেন বলে জানিয়েছেন আরব লিগের মহাসচিব আহমেদ আবুল ঘেইত। রোববার কায়রোতে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

উল্লেখ্য, ২০১১ সালে মার্চে বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন-পীড়নের আদেশ দিয়েছিলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। এরপর থেকে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়ে যায়। এই ঘটনার জেরে পরবর্তীতে আরব লিগে সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হয়।

জেপি/নি-৮/মেঃ


জেপি নিউজে জনপ্রিয়