logo
আপডেট : 30, September 2024 22:19
এবার সারাদেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সশস্ত্র বাহিনী

এবার সারাদেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সশস্ত্র বাহিনী

এবার সেনাবাহিনীর পাশাপাশি বিমান ও নৌবাহিনীর কমিশনপ্রাপ্ত অফিসারদেরও ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হলো। সশস্ত্র বাহিনী এসব অফিসাররা নির্বাহী ম্যাজিস্ট্রেটের দ্বায়িত্ব পালন করতে পারবেন।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় আগের একটি প্রজ্ঞাপন সংশোধন করে নতুন এ সিদ্ধান্ত জানিয়েছে।

এর আগে ১৭ সেপ্টেম্বর সেনাবাহিনীর কর্মকর্তাদের ৬০ দিনের জন্য ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেতি প্রুর স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ফৌজদারি দণ্ডবিধি ১৮৯৮ এর ১২ (১) ও ১৭ ধারা অনুযায়ী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কমিশন্ড অফিসারদের (সেনাবাহিনীর ক্যাপ্টেন ও তদূর্ধ্ব পদ মর্যাদার) বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া হয়েছে।

সারা দেশে তারা এই ক্ষমতা প্রয়োগ করতে পারবেন। আগে শুধু সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল এটিও একই স্মারক ও তারিখে প্রতিস্থাপিত হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়েছে, ফৌজদারি দণ্ডবিধি ১৮৯৮ এর ৬৪, ৬৫, ৮৩, ৮৪, ৯৫(২), ১০০, ১০৫, ১০৭, ১০৯, ১১০, ১২৬, ১২৭, ১২৮, ১৩০, ১৩৩ এবং ১৪২ ধারা অনুযায়ী সংগঠিত অপরাধের ক্ষেত্রে সেনাবাহিনীর কর্মকর্তারা তাদের ম্যাজিস্ট্রেস ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।

জেপি/নি-৩০/প