logo
আপডেট : 26, August 2024 17:21
ইউটিউব চ্যানেল হ্যাক হলে ফিরে পাবেন যে উপায়ে

ইউটিউব চ্যানেল হ্যাক হলে ফিরে পাবেন যে উপায়ে

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। আমারাদের প্রায় সবাই কোনো না কোনো দরকারে ইউটিউব ব্যবহার করে থাকি। আবার কেউ কেউ বিনোদন নিতেও এটি  ব্যবহার করে থাকেন। কারণ এই প্ল্যাটফর্ম থেকে বিভিন্ন ধরনের ভিডিও উপভোগ করা যায়।

দর্শকের পাশাপাশি বহু মানুষ এই প্ল্যাটফর্ম ব্যবহার করে অর্থ উপার্জন করছে। অনেকেই এখন কনটেন্ট বানানকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন। এসব ইউটিউব চ্যানেলে কনটেন্ট বনিয়ে মাসে লাখ লাখ লাখ টাকা আয় করছেন অনেকে।

এর ফলে হ্যাকারদের কবলে পড়তে হয়েছে অনেককে। যেসব চ্যানেলের মনিটাইজেশন আছে এবং আয় ভালো বেছে বেছে এসব চ্যানেলকেই টার্গেট করছে হ্যাকাররা। চ্যানেল হ্যাক করে প্রচুর টাকা হাতিয়ে নিচ্ছে তারা।

তবে চিন্তার কারণ নেই আপনার মূল্যবান ইউটিউব চ্যানেল হ্যাক হলে উদ্ধার করতে পাবেন। তবে কিছুটা ক্ষতির মুখে পড়ে হতে পারে আপনাকে।

যদি আপনার ইউটিউব অ্যাকাউন্টটি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায় সেক্ষেত্রে আপনি নতুন টুল সরাসরি ব্যবহার করতে পারবেন ইউটিউব হেল্প সেন্টারের মাধ্যমে। সেখানেই আপনি একের পর এক নির্দেশ পাবেন অ্যাকাউন্ট রিকভার করার। সেগুলো আপনাকে ভালো মতো ফলো করতে হবে।

প্রথমেই আপনাকে গুগলে লগইন করতে হবে। এটাই অ্যাকাউন্ট ফিরে পাওয়ার প্রথম ধাপ। তবে বর্তমানে এই টুলটি শুধু ইংরেজিতে ব্যবহার করা যাচ্ছে। নির্দিষ্ট কিছু ইউটিউবাররাই এর সুবিধা পাবেন। আপনি যদি এই তালিকায় নাও থাকেন তাতেও চিন্তা নেই। অনেক বড় পরিকল্পনা আছে গুগলের। শীঘ্রই এই ফিচারটি সকল ক্রিয়েটারের মধ্যে পৌঁছে দেওয়া হবে।

জেপি/নি-২৬/প