logo
আপডেট : 11, August 2023 22:56
ডেঙ্গুর কারনে স্যালাইনের চাহিদা বেড়েছে ১২ গুনঃ স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুর কারনে স্যালাইনের চাহিদা বেড়েছে ১২ গুনঃ স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,বর্তমানে ডেঙ্গুর জন্য স্যালাইনের বেশ চাহিদা বেড়েছে।হঠাৎ করে ১০ থেকে ১২ গুন চাহিদা বাড়ায় বিভিন্নস্থানে স্যালাইনের সংকট দেখা দিয়েছে।চাহিদা পূরণে দেশের সকল স্যালাইন উৎপাদনকারী প্রতিষ্ঠানকে উৎপাদন বাড়ানোর জন্য বলা হয়েছে।প্রয়োজনে দেশের বাইরে থেকে স্যালাইন আমদানির জন্য মন্ত্রনালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

শুক্রবার(১১ আগষ্ট)বিকেলে সদর উপজেলার ঢাকুলি এলাকায় একটি পাকা সড়ক নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলে স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রী আরো বলেন, দেশের হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্সরা যথাসাধ্য সেবা দিয়ে যাচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে মশা নিধনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আরো গতিশীল হতে হবে। কারণ মশা কমলেই ডেঙ্গুর প্রাদুর্ভাব কমে যাবে। মন্ত্রনালয় থেকে সিটি করপোরেশন ও পৌরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে বেশী করে মশা মারার ওষধ প্রয়োগ করার জন্য।  এছাড়া মানুষজনকেও সচেতন হতে হবে। কারণ এডিস মশা যাতে জন্ম না হয় এর জন্য বাড়ির আশে পাশে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

এছাড়া তিনি আরো বলেন ডেঙ্গু পরীক্ষার টিকের কোনো সংকট নেই।পর্যাপ্ত কিট  রয়েছে,যদি কোনো সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার কিট সংকট দেখা দেয় তবে  চাহিদা মোতাবেক তা দ্রত সরবরাহ করা হবে।

জাহিদ মালেক বিএনপি-জামায়েতকে উদ্দেশ্যে করে বলেন-তারাও  দেশের ক্ষমতায় ছিলো কিন্তু এলাকায় কোনো উন্নয়ন করেনি।তাদের লক্ষই ছিলো্ উন্নয়নের টাকা লুটপাট করে খাওয়া। প্রধানমন্ত্রী শেথ হাসিনা ঘোষনা করেছেন গ্রামকে শহরে উন্নতি করার। আজ প্রতিটি গ্রামেই শহরের সকল সুযোগ সুবিধা আছে। যেসব জায়গায় কাঁচা রাস্তা ছিলো আজ সেখানে পাকা সড়ক হয়েছে। প্রতিটি বাড়িতে বিদ্যুৎ আছে, মানুষ নিরাপদে আছে, মানুষ ভালো আছে। দেশের মানুষ উন্নয়নের সাথে আছে, দেশের মানুষ আর বোমা হামলা আগুন সন্ত্রাসের সাথে নেই, তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে মানুষ আনন্দের সাথে নৌকায় ভোট দিবেন।

পরে ঢাকুলী সরকার প্রাথমিক বিদ্যালয় মাঠে জাগীর ইউনিয়ন আওয়ামীলীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন স্বাস্থামন্ত্রী জাহিদ মালেক।

জাগীর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শামীম হোসেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক জাগীর ইউপি চেয়ারম্যান জাকির হোসেনের সঞ্চালনায় স্বাস্থ্য মন্ত্রী  জাহিদ মালেক ছাড়াও বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম, সহসভাপতি পৌর মেয়র রমজান আলী, যুগ্ম সধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, সাংগঠনি সম্পাদক সুদেব সাহা, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার,পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম প্রমূখ।

জেপি/নি-১১/ডেস্ক।